■ একটি ওয়েবসাইটে ট্রাফিক বাড়ানোর 5টি উপায়
ব্যবসার মালিকরা, বিশেষ করে যাদের অনলাইন উপস্থিতি রয়েছে, তারা লিড তৈরি করতে এতটাই আচ্ছন্ন যে তারা মৌলিক কিছু ভুলে যান। এবং তা হল, যতটা সম্ভব কার্যকরভাবে তাদের ওয়েবসাইটে ট্রাফিক পাওয়া। একজন ওয়েবসাইটের মালিক হিসাবে, আপনার জানা উচিত যে সম্ভাব্য অনলাইন ব্যবহারকারীদের অন্য কিছু করার আগে প্রথমে আপনার ওয়েবসাইটটি দেখতে হবে।
আপনার ওয়েবসাইটে গ্রাহকদের গ্রহণ করার জন্য পদক্ষেপ নেওয়ার আগে, আপনাকে জানতে হবে যে কোনও ওয়েবসাইটে ট্র্যাফিক বাড়ানোর জন্য আপনি কী করতে পারেন। আপনার ওয়েবসাইটে চমৎকার ট্রাফিক করতে অনেক কৌশল আছে। যাইহোক, আপনাকে এর মূল বিষয়গুলি জানতে হবে এবং সেখান থেকে এটিকে উন্নত করতে হবে।
এখানে পাঁচটি ব্যবহারিক উপায় রয়েছে যা আপনি আপনার মালিকানাধীন যেকোনো ওয়েবসাইটে ট্রাফিক বাড়াতে পারেন।
Read more: what is the google news bangla
1. ইনবাউন্ড লিঙ্ক
অন্তর্মুখী লিঙ্কগুলির প্রাথমিক লক্ষ্য হল অন্য ওয়েবসাইট বা বিষয়বস্তুগুলিকে আপনার সাইটে লোকেদের নিয়ে যাওয়া। আপনি ইনবাউন্ড লিঙ্ক আপনার জন্য কাজ করতে পারেন তিনটি উপায় আছে.
■অভ্যন্তরীণ লিঙ্কিং
এটি আপনার কাছে বেশ অস্বাভাবিক বলে মনে হতে পারে, তবে আপনার ওয়েবসাইটে বিদ্যমান অন্যান্য সামগ্রীর সাথে আপনার নতুন সামগ্রী লিঙ্ক করা উপকারী। এটি আরও বেশি লোককে আপনার ওয়েবসাইটের বিভিন্ন অংশ দেখার দিকে নিয়ে যায় এবং আপনার ওয়েবসাইটের জন্য আরও খ্যাতি তৈরি করে, কারণ লোকেরা সেখানে বেশিক্ষণ থাকে। এই পদ্ধতি দর্শকদের আপনার সাইটের মাধ্যমে সহজে নেভিগেট করতে সাহায্য করে।
■গেস্ট পোস্টিং
আপনি যখন অন্য লোকেদের ওয়েবসাইটে দীর্ঘ-ফর্মের সামগ্রী তৈরি করেন, তখন আপনি নির্দিষ্ট পাঠ্যগুলিতে হাইপারলিঙ্ক যুক্ত করতে পারেন যাতে সেগুলিকে আপনার ওয়েবসাইটে নিয়ে যায়।
■ সরাসরি শেয়ারিং
হাইপারলিঙ্কিং কাজ না করলে, আপনি অন্য লোকেদের সাথে আপনার ওয়েবসাইট লিঙ্ক শেয়ার করার জন্য অন্য লোকেদের সাহায্য চাইতে পারেন। এটি সরাসরি বার্তার মাধ্যমে হতে পারে। এখানে সাইটগুলির একটি তালিকা রয়েছে যেগুলি থেকে আপনার লিঙ্ক বিল্ডিং শুরু করা উচিত:
FreeAdsTime.org
GiganticList.com
ClassifiedsFactor.com
H1ad.com
WallClassifieds.com
FinderMaster.com
AdvertiseEra.com
Ads.Shopolop.com
Ads.DigitalMarketingHints.com
Ad.Ologames.com
RectangleAd.com
Clickooz.com
Xoocal.com
SuperAdPost.com
Readmore:what is web 3.0 and 2.0 bangla
2. সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান
আপনি হয়ত আগে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানের কথা শুনেছেন একটি মার্কেটিং কৌশল হিসেবে যা অনলাইন ব্যবসার কাছে জনপ্রিয়। এই কৌশলটিকে সাধারণত SEO হিসাবে উল্লেখ করা হয় এবং এটি অনলাইন উপস্থিতি উন্নত করার জন্য সবচেয়ে কার্যকর কৌশলগুলির মধ্যে একটি। লিড তৈরি করা বা নিছক ট্রাফিক বাড়ানোর জন্যই হোক না কেন, এসইও হল ডিজিটাল মার্কেটিংয়ের একটি অপরিহার্য দিক।
এসইও-তে, প্রাথমিক লক্ষ্য হল সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠায় সর্বোচ্চ র্যাঙ্ক করা।
সার্চ ইঞ্জিনগুলির প্রধান সমস্যা হল যে নতুন বিষয়বস্তুগুলি পুরানো উপকরণগুলিকে নীচে চাপা দেয়। এটি পুরানো ওয়েবসাইটগুলিকে ভুলে যাওয়ার প্রবণ করে তোলে যদি কেউ তাদের ওয়েবসাইট না দেখে। সার্চ ইঞ্জিনে এখন ইন্টারনেটে সবচেয়ে আপডেট হওয়া এবং সবচেয়ে প্রাসঙ্গিক বিষয়বস্তু সনাক্ত করার জন্য অ্যালগরিদম রয়েছে।
আপনার বিষয়বস্তু আপডেট না হলে এবং ব্যবহারকারীর উদ্বেগের সাথে প্রাসঙ্গিক না হলে, আপনার ওয়েবসাইটটি বেশিরভাগ সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠায় দেখানো হবে না। এটি দৃশ্যমান করতে, আপনি দুটি সহজ জিনিস করতে পারেন।
■লং-টেইল কীওয়ার্ড ব্যবহার করুন।
ব্যবসা বা ব্যক্তিগত উদ্দেশ্যে হোক না কেন, আপনার ওয়েবসাইটে সবসময় একটি থিম থাকবে। সেই থিমের উপর ভিত্তি করে, আপনি আপনার জ্ঞান বা পরিষেবাগুলির সাথে লোকেদের উদ্বেগের সমাধান করার জন্য আপনার সামগ্রী লেখেন।
আপনার বিষয়বস্তু, আপনার এমন কীওয়ার্ড অন্তর্ভুক্ত করা উচিত যা আপনি আপনার দর্শকদের যা জানতে চান তার জন্য অত্যন্ত সুনির্দিষ্ট, এবং এটিই লং-টেইল কীওয়ার্ডগুলি সম্পর্কে। তারা আরও সঠিক এবং সাধারণ নয়। উদাহরণস্বরূপ, আপনার কীওয়ার্ড হিসাবে "ভ্যাকুয়াম ক্লিনার" ব্যবহার করার পরিবর্তে, আপনি এটিকে আপনার দর্শকদের জন্য আরও নির্দিষ্ট করার পরিবর্তে "মোটা কার্পেটের জন্য ভ্যাকুয়াম ক্লিনার" ব্যবহার করতে পারেন।
Readmore: what is crayon icon pack and download free bangla
■টার্গেট হাই-ভলিউম কীওয়ার্ড।
আপনার নির্বাচিত কীওয়ার্ডগুলির একটি উচ্চ-ভলিউম অনুসন্ধান হার আছে কি না তা নির্ধারণ করতে আপনি বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করতে পারেন৷ সব সময় সর্বোচ্চ ভলিউম সার্চ রেট আছে এমন কীওয়ার্ড ব্যবহার করা সবসময়ই ভালো। এই প্রধান কারণ কেন আপনি আপনার কিওয়ার্ড বুদ্ধিমানের সাথে নির্বাচন করা উচিত.
আপনি যদি লক্ষ্য করেন, এই দুটি উপায়েই আপনার বিষয়বস্তুর জন্য কীওয়ার্ড নির্বাচন করা আবশ্যক। কারণ এসইও মূলত বিষয়বস্তু সম্পর্কে। এবং আপনার ওয়েবসাইটে ট্র্যাফিক অর্জন করতে, আপনার সেখানে থাকা অন্যান্য শত শত সাইটের তুলনায় সেরা এবং সবচেয়ে প্রাসঙ্গিক সামগ্রী থাকতে হবে।
3. ব্লগিং
আপনি এসইও আয়ত্ত করতে না পারলে, অন্যান্য মার্কেটিং কৌশল শেখা প্রায় অসম্ভব, বিশেষ করে ব্লগিং। আপনার ওয়েবসাইটকে ডিজিটাল জনসাধারণের কাছে পরিচিত করে তোলার জন্য এসইওর সাথে পরিচিত হওয়া সবচেয়ে ভালো উপায়। ব্লগিংয়ের মাধ্যমে, আপনি আরও বেশি লোকের কাছে পৌঁছাতে পারেন, এমনকি তাদের কাছেও যারা প্রায়শই সার্চ ইঞ্জিন ব্যবহার করেন না।
ব্লগিং এর মূল লক্ষ্য হল মানুষের সাধারণ উদ্বেগ সম্পর্কিত যে কোন প্রাসঙ্গিক বিষয় নিয়ে আলোচনা করা। আপনি যখন মানুষের সাধারণ উদ্বেগগুলি সনাক্ত করেন, তখন আপনি ব্লগের মাধ্যমে আপনার পণ্য বা পরিষেবাগুলি উপস্থাপন করতে পারেন। এইভাবে, আপনি একই ধরনের আগ্রহ এবং সম্ভবত প্রকৃত সম্ভাবনা সহ বিভিন্ন লোকের সাথে সংযোগ করতে সক্ষম হবেন।
ইন্টারনেটে ব্লগিং করার দুটি উপায় রয়েছে।
■ব্যক্তিগত ব্লগিং(Personal blogging)
এটি আপনার নিজের একটি ব্লগ তৈরি করে এবং এটি আপনার ওয়েবসাইটে পোস্ট করে। আপনি প্রধানত আপনার ব্লগের জন্য একটি নতুন ওয়েবসাইট তৈরি করতে পারেন, অথবা আপনার বিদ্যমান ওয়েবসাইটে একটি ব্লগ বিভাগ যোগ করতে পারেন। যেভাবেই হোক, আপনি যে লোকেদের সম্বোধন করতে চান তাদের জন্য বিষয়বস্তুতে আপনার প্রচেষ্টা নিয়োজিত করছেন।
■অতিথি ব্লগিং(guest posting)
এটি অন্য লোকেদের ওয়েবসাইটে ব্লগের বিষয়বস্তু পোস্ট করে। এটি আপনার এবং ওয়েবসাইটের মালিক উভয়কেই উপকৃত করবে, কারণ এটি উভয়ের বিশ্বস্ত উত্সের জন্য একটি দুর্দান্ত খ্যাতি তৈরি করে৷ গেস্ট ব্লগিংয়ের প্রধান সুবিধা হল আপনার ইতিমধ্যেই আপনার শ্রোতা রয়েছে এবং আপনার যা প্রয়োজন তা হল আপনার সামগ্রী উপস্থাপন করা।
এগিয়ে যান এবং নিম্নলিখিত সাইটগুলিতে আপনার ব্লগ পোস্ট জমা দিন যা আমরা আপনার জন্য একত্রিত করেছি:
Blog.giganticlist.com
Story.wallclassifieds.com
Blogs.findermaster.com
Article.advertiseera.com
Article.classifiedsfactor.com
Blog.Shopolop.com
Ologames.com
Blog.FreeAdsTime.org
BloggersRoad.com
TheBlogArena.com
SearchengineLibro.com
Latestseosites.com
Superseosites.com
FoundationBacklink.com
SEOCheckin.com
DigitalMarketingHints.com
অনলাইন ব্যবসাগুলি তাদের ওয়েবসাইটের ট্রাফিক বাড়ানোর কার্যকারিতার কারণে নিয়মিত একটি ব্লগ বজায় রাখে। আপডেট হওয়া বিষয়বস্তুর সাথে, ব্লগগুলি নিশ্চিত করে যে আপনি আপনার শ্রোতা এবং সম্ভাব্য সম্ভাবনার সাথে সংযুক্ত থাকবেন। আপনি যত বেশি সংযোগ করবেন, তত বেশি ট্রাফিক আপনি আপনার ওয়েবসাইটে পাবেন।
4. অনলাইন প্রভাবশালী(online influencers)
ডিজিটাল বিপণনে, কেউ নিজেরাই সফল হয় না। আপনাকে সেখানে সম্মানিত ওয়েবসাইটের মালিকদের সুবিধা নিতে হবে, এমনকি তারা আপনার প্রতিযোগী হলেও বা হয়ে উঠবে। এই অনলাইন ব্যবহারকারীরা আপনার ওয়েবসাইটের জন্য আপনার অনলাইন প্রভাবশালীদের বৃদ্ধি করতে পারে।
অন্তর্মুখী লিঙ্কগুলি ছাড়াও, আপনি আউটবাউন্ড লিঙ্কগুলিও ব্যবহার করতে পারেন, যা আপনার ওয়েবসাইট থেকে প্রাসঙ্গিক সামগ্রী সহ অন্যান্য ওয়েবসাইটের লিঙ্ক। আপনি যদি একটি নামী সাইটের সাথে লিঙ্ক করেন, আপনি সার্চ ইঞ্জিনকে জানান যে আপনিও নির্ভরযোগ্য। এটি আপনার উভয়ের জন্য একটি জয়-জয় পরিস্থিতি, কারণ আপনি একই সময়ে উভয় সাইটে আরও দর্শক যোগ করেন।
এইভাবে, আপনি ওয়েবসাইট মালিকদের বলতে পারেন যে আপনি তাদের ওয়েবসাইটে আপনার সামগ্রী লিঙ্ক করেছেন। এবং জিজ্ঞাসা করুন যে তারা আপনার বিষয়বস্তু যে কোনও উপায়ে ভাগ করতে পারে কিনা।
এটি কীভাবে কাজ করে যে তারা আপনার সামগ্রী ভাগ করে এবং আপনার সামগ্রীতে দর্শকদের যোগ করে। অধিকন্তু, লোকেরা আপনার বিষয়বস্তু দেখার সাথে সাথে তারা অন্যান্য ওয়েবসাইটের বিষয়বস্তুও পরিদর্শন করবে কারণ আপনি সেই বিষয়বস্তুটিকে তাদের ওয়েবসাইটে লিঙ্ক করেছেন। এটি শুধুমাত্র আপনার ওয়েবসাইটের জন্য একটি প্রচার নয়, কিন্তু অন্যান্য সাইটেও।
Readmore: 15+ Most Popular Blogs in 2022 Across 3 Categories bangla
5.paid advertisement
অল্প সময়ের মধ্যে আপনার ট্রাফিক ওয়েবসাইট নাটকীয়ভাবে বৃদ্ধি করা সম্ভব নয়, যদি না আপনি এটির জন্য অর্থ প্রদান করেন। বিভিন্ন বিজ্ঞাপন প্ল্যাটফর্ম ওয়েবসাইট ট্র্যাফিক বাড়ানোর জন্য অনেক সাইটে পরিষেবা প্রদান করে। আপনি সেগুলিকে সোশ্যাল মিডিয়া, সার্চ ইঞ্জিন এবং ইন্টারনেটে অন্যান্য অস্বাভাবিক এলাকায় দেখতে পারেন যদি আপনি সেগুলিকে যথেষ্ট কঠোরভাবে সন্ধান করেন৷
অর্থপ্রদানের বিজ্ঞাপনে, আপনি অনেক স্বনামধন্য ওয়েবসাইটে তাত্ক্ষণিক বিজ্ঞাপন পান যা অল্প সময়ের মধ্যে দর্শকদের নিশ্চিত করে। যাইহোক, তারা সেখানে চিরকাল থাকবে না তবে শুধুমাত্র একটি নির্দিষ্ট সময়ের জন্য। এটি অর্থপ্রদানের বিজ্ঞাপনের প্রধান অসুবিধা।
অর্থপ্রদানের বিজ্ঞাপনের মূল লক্ষ্য হল অল্প সময়ের মধ্যে অনেকের কাছে পৌঁছানো। এবং একটি প্রভাব তৈরি করুন যে তারা আপনার ওয়েবসাইটটি বিভিন্ন সাইটে বিজ্ঞাপনের স্থানগুলিতে চলে যাওয়ার পরেও মনে রাখবে।
এটি আপনাকে সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলির জন্য আপনার সামগ্রী অপ্টিমাইজ করার দিকে নিয়ে যাবে৷ অর্থপ্রদানের বিজ্ঞাপনগুলি মোটেও খারাপ নয়, যদি আপনি সত্যিই জানেন যে আপনি কী করছেন। এটি এমনকি বেশিরভাগ ব্যবসার জন্যও ভাল কাজ করে, বিশেষ করে যারা সামাজিক মিডিয়া এবং ডিজিটাল বিপণনের আধুনিক কৌশল ব্যবহার করে।
শেষ কথা
ওয়েবসাইট ট্র্যাফিক বাড়ানো কিছু সফলভাবে শুধুমাত্র এক রাতে সম্পন্ন করা হয় না. এর জন্য প্রয়োজন অধ্যবসায় এবং অনেক ধৈর্য। আপনাকে আপনার গবেষণা করতে হবে এবং আপনার সংস্থানগুলি প্রসারিত করতে হবে।
আপনার বিপণন কৌশলগুলিকে সীমাবদ্ধ করবেন না, তবে সর্বদা প্রবণতার সাথে খাপ খাইয়ে নিন এবং স্থিতাবস্থায় কী কার্যকর। আগে যা অদক্ষ ছিল তা হয়তো এই সময়ে পারদর্শী হতে পারে। এখন এবং তারপরে লোকেদের কার্যকলাপের উপর নজর রাখা ভাল। সবচেয়ে গুরুত্বপূর্ণ, আপনার ভুল থেকে শিখুন এবং সেখান থেকে উন্নতি করুন।
Comments